এসএসসি পরীক্ষা ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম এ্যাসাইনমেন্ট এর উত্তর

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম

এসএসসি পরীক্ষা ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম এ্যাসাইনমেন্ট এর উত্তর প্রণয়ন করা হয়েছে। আপনারা যারা সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম ২০২১ ফাইনাল পরীক্ষায় অংশ গ্রহন করবে তাদের জন্য যথাযথ নির্দেশনা অনুসরণ করে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম এ্যাসাইনমেন্ট এর উত্তর আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ উপস্থাপন করা হল।

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের ২০২১ সালের মানবিক বিভাগের এসএসসি পরীক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা পাঠ্যবই থেকে মোট ১৬ নম্বর এর একটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের ১নং অ্যাসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় ইতিহাস পরিচিতি থেকে।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম এ্যাসাইনমেন্ট প্রশ্ন উত্তর

মানবিক বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার প্রথম সপ্তাহের এসাইনমেন্ট বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হলো:

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম এ্যাসাইনমেন্ট এর উত্তর ২০২১ সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

এস.এস.সি পরীক্ষা ২০২১, বিভাগঃ মানবিক বিভাগ, বিষয়ঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, বিষয় কোডঃ ১৫৩, মোট নম্বরঃ ১৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০১

প্রথম অধ্যায়: ইতিহাস পরিচিতি

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন:

প্রথম সপ্তাহের এসাইনমেন্ট মানবজীবনে ইতিহাস শীর্ষক প্রবন্ধ (300 শব্দের)

শিখনফল ও বিষয়বস্তু:

ইতিহাস ও ঐতিহ্য ধারণা স্বরূপ ও পরিসর ব্যাখ্যা করতে পারবে।
উপাদান ও প্রকারভেদ বর্ণনা করতে পারবে।
ইতিহাস ও ঐতিহ্যের প্রতি আগ্রহী হবে।

নির্দেশনা:

ইতিহাস ও ঐতিহ্যের ব্যাখ্যা।
ইতিহাস রচনায় উপকরণ (লিখিত ও অলিখিত) প্রকারভেদ ব্যাখ্যা।
গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে।
মানবজীবনে ইতিহাস চর্চার প্রয়োজনীয়তা বিশ্লেষণ করতে পারবে।

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ১ম এ্যাসাইনমেন্ট এর উত্তর:

“মানবজীবনে ইতিহাস” শীর্ষক প্রবন্ধ (৩০০ শব্দ)

ইতিহাস শব্দটির উৎপত্তি ঘটেছে বাংলা শব্দ থেকে যার অর্থ হচ্ছে ঐতিহ্য। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস শিক্ষা ভাষা শিল্প সাহিত্য ও সংস্কৃতি যেটি ভবিষ্যতের জন্য আমরা সংরক্ষিত করে রাখি। আরে ঐতিহ্যকেই এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে পৌঁছে দেয় ইতিহাস। ই, এইচ, কার এর ভাষায় বলা হয় যে ইতিহাস হলো বর্তমান ও অতীতের মধ্যে অন্তহীন সংলাপ।

গ্রিক শব্দ হিস্টোরিয়া থেকে ইংরেজি হিস্ট্রি শব্দটির উৎপত্তি বাংলা প্রতিশব্দ ইতিহাস। হিস্টোরিয়া শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন গ্রিক দার্শনিক হেরোডোটাস তিনি ইতিহাসের জনক হিসেবে পরিচিত তিনি সর্বপ্রথম তার গবেষণা কর্মে এই শব্দটি ব্যবহার করেন যার শাব্দিক অর্থ হচ্ছে সত্যানুসন্ধান বা গবেষণা। গ্রীক পারসিক যুদ্ধের সত্যানুসন্ধানে জন্যই তিনি সর্বপ্রথম হিস্টোরিয়া শব্দটির ব্যবহার করে থাকেন।

ইতিহাসের বিষয়বস্তু:

মানুষ ও ইতিহাসের মধ্যে সম্পর্ক নিবিড়। মানুষ তার সমাজ ও সভ্যতার ধারাবাহিক পরিবর্তে প্রমাণ ও দলিল ইতিহাসের অঙ্গ। অর্থাৎ মানব সমাজ ও মানবীয় প্রতিষ্ঠানসমূহের উৎপত্তি ও বিকাশ হচ্ছে ইতিহাসের মূল বিষয়বস্তু।

মানুষের গুরুত্বপূর্ণ অর্জন যেটি মানব সমাজ ও সভ্যতার উন্নতি অগ্রগতি অবদান রাখতে সক্ষম হয়েছে ইতিহাসের অন্তর্ভুক্ত যেমন শিল্প-সাহিত্য-সংস্কৃতির দর্শন স্থাপত্য রাজনীতির যুদ্ধ ধর্ম সব কিছু ইতিহাসের অন্তর্ভুক্ত।

মানবজীবন ইতিহাসের গুরুত্ব:

মানব জীবনে ইতিহাসের গুরুত্ব অপরিসীম। ইতিহাস হল অতীত সংক্রান্ত কর্মকাণ্ড। মানব জীবনের পূর্বের ঘটে যাওয়া ঘটনা ইতিহাস এর মুখ্য বিষয়। ইতিহাস শিক্ষার মাধ্যমে আমরা বর্তমান ও ভবিষ্যৎ কে সঠিকভাবে পরিচালনা করতে পারব।

অতীতের কোন রাজার সাম্রাজ্যের পতনের কারণ বর্তমানে আপনাকে কোন বড় ধরনের ভুল থেকে রেহাই দেবে। মানবজীবনে ইতিহাসের গুরুত্ব অপরিসীম তাই আমরা ইতিহাস পাঠ করবো এবং জ্ঞান অর্জন করব।

আধুনিক ইতিহাসের জনক লিওপোল্ড ফন্ র‌্যাংকে ইতিহাসের সংজ্ঞা দিতে গিয়ে বলেন যেটি ঘটেছিল তার অনুসন্ধান ও তার স্বত্ব বিবরণী ইতিহাস তার মতে ইতিহাস মানে হল নগ্ন সুতরাং বলা যায় যে ইতিহাস হচ্ছে মানব সভ্যতার বিবর্তন এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন কর্মকাণ্ডের ধারাবাহিক ও সত্যনিষ্ঠ বিবরণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here