এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট 1st Week ২০২১

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট 1st Week ২০২১

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট 1st Week সমাধান ২০২১ এখানে প্রকাশ করা হয়েছে। উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত ২০২২ সালের এইচএসএসসি অর্থনীতি পরীক্ষায় যারা অংশ গ্রহন করবে তারা উক্ত এসাইনমেন্টের উত্তর এখানে পাবেন।

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট সমাধান ২০২১

১৩ জুন, ২০২১ সরকারি-বেসরকারি কলেজের উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীতে অধ্যায়নরত ২০২২ সালের পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচীর (সংক্ষিপ্ত সিলেবাস) আলোকে প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ “মাউশি” এর অফিসিয়াল ওয়েবসাইট http://dshe.gov.bd -এ প্রকাশ করা হয়।

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রকাশ করা হয়েছে (এনসিটিবি) অনুমোদিত একাদশ-দ্বাদশ শ্রেণীর মূল পাঠ্যবই হইতে। এই এসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করবেন কেবলমাত্র ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীগন।

১ম সপ্তাহের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ২০২১

কোভিড-১৯ এর কারণে বাংলার শিক্ষা প্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য মোট ৩০ সপ্তাহের এসাইনমেন্ট প্রণয়ন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি। এসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে ১৪ জুন, ২০২১ তারিখ থেকে।

৩০ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে প্রথম সপ্তাহে দেওয়া হয়েছে মোট ০৬টি বিষয়ের উপর। বিষয়গুলি হলো- বাংলা, পদার্থ বিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা এবং হিসাব বিজ্ঞান। তারই ধারাবাহিকতায় আমরা ১ম সপ্তাহের একাদশ-দ্বাদশ শ্রেণীর সকল বিষয়ের এসাইনমেন্ট, প্রশ্ন-উত্তর ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়েছে।

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট সমাধান 1st Week

পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট প্রশ্ন উত্তর 1st week

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ হাওর এলাকার কৃষক সালামত সাহেবের একখন্ড জমিতে ধান ও গম উৎপাদনের নিন্মরূপ বিকল্প সম্ভাবনা অনুসৃত হয়েছে।

যেমন: ধান উৎপাদন যখন ১৬, ১০ ও ০ মন হয়, তখন উৎপাদন হয় যথাক্রমে ০, ১০, ও ১৬ মন। প্রাপ্ত তথ্যের আলােকে উৎপাদন সম্ভাবনা রেখার অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ কর।

শিখনফল ও বিষয়বস্তুঃ (প্রথম অধ্যায়ঃ মৌলিক অর্থনীতির সমস্যা ও এর সমাধান)

২. উৎপাদন সম্ভবনা রেখা অঙ্কন-
৩. নির্বাচনজনিত সমস্যার পরিপ্রেক্ষিতে মৌলিক অর্থনৈতিক সমস্যাসমূহ চিহ্নিতকরণ-
৮. মৌলিক অর্থনৈতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে বিভিন্ন অর্থব্যবস্থার সাদৃশ্য ও বৈসাদৃশ্য নির্ণয় করতে পারবে-

নির্দেশনা বা সংকেতঃ

* উৎপাদন সম্ভাবনা রেখা এর ধারণা
* উৎপাদন সম্ভাবনা রেখা এর চিত্রাঙ্কন
* অ–অর্জনযােগ্য, পূর্ণনিয়ােগ ও সম্পদের অপূর্ণ ব্যবহার
* শিল্প প্রধান এবং কৃষি প্রধান অর্থনীতির ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখা
* প্রাপ্ত তথ্যের আলােকে উৎপাদন সম্ভাবনা রেখার অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণ

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট উত্তর 1st week ২০২১

মূল্যায়ন নির্দেশনা (রুবিক্স):


নির্দেশক
উৎপাদন সম্ভাবনা রেখা এর ধারণার ব্যাখ্যাযথাযথ ভাবে ব্যাখ্যা করেছেঅধিকাংশ ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করেআংশিক ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করেছেধারণার ব্যাখ্যা যথাযথ নয়
উৎপাদন সম্ভাবনা রেখা এর চিত্রাংকন ও ব্যাখ্যাযথাযথভাবে অংকন করেছেঅধিকাংশ ক্ষেত্রে যথাযথ ভাবে অংকন করেছেআংশিক ক্ষেত্রে যথাযথ ভাবে অংকন করেছেরেখাচিত্র অংকন যথাযথ নয়
উৎপাদন সম্ভাবনা রেখা থেকে ও অ–অর্জনযোগ্য পূর্ণনিয়োগ ও সম্পদের অপূর্ণ ব্যবহারধারাবাহিকতা বজায় রেখে যথাযথভাবে প্রদর্শন করেছেঅধিকাংশ ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রেখে যথাযথভাবে প্রদর্শন করেছেআংশিক ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় রেখে যথাযথভাবে প্রদর্শন করেছেধারাবাহিকতা বজায় রেখে প্রদর্শন যথাযথ নয়
শিল্প প্রধান এবং কৃষি প্রধান অর্থনৈতিক ক্ষেত্রে উৎপাদন সম্ভাবনা রেখাচিত্র যথাযথভাবে ব্যাখ্যা করেছেচিত্র অধিকাংশ ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করেছেচিত্র আংশিক ক্ষেত্রে যথাযথ ভাবে ব্যাখ্যা করেছেচিত্র ব্যাখ্যা যথাযথ নয়
প্রাপ্ত তথ্যের আলোকে উৎপাদন সম্ভাবনা রেখা অর্থনৈতিক তাৎপর্য বিশ্লেষণবিশ্লেষণ যথাযথ ও উপস্থাপনা সৃজনশীলঅধিকাংশ ক্ষেত্রে যথাযথ ও উপস্থাপনা সৃজনশীলআংশিক ক্ষেত্রে যথাযথ ও উপস্থাপনা সৃজনশীলবিশ্লেষণ যথাযথ নয় ও উপস্থাপনায় সৃজনশীলতার অভাব

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট উত্তর 1st week

উত্তরঃ

উৎপাদন সম্ভাবনা রেখাঃ উৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও চলতি প্রযুক্তির সাপেক্ষে দুটি উৎপন্ন দ্রব্যের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করে। এই রেখাটি PPC রেখা নামে অধিক পরিচিত। অভাব অসীম এবং সম্পদের সীমাবদ্ধতার কারণে আমরা সকল অভাব একসাথে পূরণ করতে পারি না। তবে দুপ্রাপ্যতার সমস্যা এবং নির্বাচনের প্রয়ােজনীয় উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখ্যা করতে পারি। অর্থাৎ বর্তমান সম্পদ ও প্রযুক্তির সাহায্যে সমাজে কোন দ্রব্য কি পরিমান উৎপাদন করা হবে তা আমরা এই উৎপাদন সম্ভাবনা রেখা হতে অবশ্যই জানতে পারি।

এ প্রসংগে অর্থনীতিবিদ অধ্যাপক লিপসি বলেন, “উৎপাদন সম্ভাবনা রেখা হল এমন একটি রেখা যা বিভিন্ন দ্রব্যের এমন বিকল্প সমন্বয়সমূহ প্রকাশ করে যেগুলাে তাৎক্ষণিকভাবে অর্জন করা সম্ভব যদি প্রাপ্ত উৎপাদিত সম্পদের সবটুকুই ব্যবহার করা যায়”।

চিত্রে AB একটি উৎপাদন সম্ভাবনা রেখা।A বিন্দুতে X (ধান) দ্রব্যের উৎপাদন শুন্য এবং B বিন্দুতে Y এর (গমের) উৎপাদন শূন্য। Y দ্রব্যের A ও B এর মাঝে উভয় দ্রব্যের উৎপাদন নির্দেশিত। যেমন: R বিন্দুতে X এর উৎপাদন ১৬ মণ, এবংY এর উতপাদন ০ মণ। Q বিন্দুতে X (ধান) এর উৎপাদন ১০ ও Y (গম) এর উৎপাদন ১০ এবং R বিন্দুতে X (ধান) এর উৎপাদন ০ মণ। আর Y (গম) এর উৎপাদন ১৬ মণ।

তবে এখানে উল্লেখ্য AB রেখার নিচে যে কোন বিন্দু দেওয়া আছে যেমন — S – এ উৎপাদন সম্ভব তবে এই বিন্দুতে উৎপাদন করলে উৎপাদনের উপাদানগুলাের ব্যবহার অপূর্ণ থেকে যাবে। আবার X – দ্রব্য উপকরণের সীমাবদ্ধতার জন্য AB রেখার আওতার বাইরে যেমন — M বিন্দুতে উৎপাদন সম্ভব নয় এটা অ – অর্জন যােগ্য সমন্বয় প্রকাশ করে।
সুতরাং সম্পদ বা উপকরণের সীমাবদ্ধতার কারণেই কোন্ কোন্ দ্রব্য কি পরিমাণে উৎপাদন করতে হবে তা উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে জানা যায়। উৎপাদন সম্ভাবনা রেখার বৈশিষ্ট্যসমূহ উপরিউক্ত আলােচনার প্রেক্ষিতে উৎপাদন সম্ভাবনা রেখার ( PPC)

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট ১ম সপ্তাহের সমাধান ২০২১

সীমিত সম্পদ ও অসীম অভাবের কারনে সৃষ্ট নিবাচন সমসম্যাটি উৎপাদন সম্ভাবনা রেখার সাহায্যে ব্যাখাা করা যায়।

কোন দেশের জনগনের খাদ্য অভ্যাসের কারনে বিভিন্ন সময় উৎপাদন রেখার বা উৎপাদন কম বেশি হয়।

কেউ ধান চাষের গুরুত্ব কোন বছর বেশি দেন আবার কোন বছর গম চাষ বেশি করা হয়।

চিত্র অনুসারে আমরা বলতে পারি জনাব সালামত সাহেবের সম্পন ব্যবহার করেল ধান মোট: ১৬ একক ধান উৎপাদন করতে পারতেন অথবা সম্পন ব্যবহার করেল গম মোট: ১৬ একক গম উৎপাদন করতে পারতেন । এই ২টির যেকোন ১টির অভাব পূরন করত পারতো ।

তাই জনাব সালামত সাহেব ১ম বছর পূনরায় ধান ১৬ একক উৎপাদন করে আর গম উৎপাদন করে ০ একক,

আরার ২য় বছর পূনরায় ধান ১০ একক উৎপাদন করে আর গম উৎপাদন করে ১০ একক,

আরার ৩য় বছর পূন ধান ০ একক উৎপাদন করে আর গম উৎপাদন করে ২০ একক,

এই ভাবে জনাব সালামত তার হাওর এলাকার এক খন্ড জমিতে ধান ও গম উৎপাদনের কাজ করে ।

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট Answer 2021 1st Week

অর্থনীতিতে উৎপাদন সম্ভাবনা রেখার তাৎপর্যঃ

এই খানে X=ধান ও Y= গম দ্রব্যের উৎপাদন

ক) চিত্র থেকে আমরা বলতে পারি যে , প্রদত্ত সম্পদ সাপেক্ষে X ও Y দ্রব্যের উৎপাদন N বিন্দুতে অর্জন করা সম্ভব নয় , কিন্তু M বিন্দুতে অর্জন করা সম্ভব। কিন্তু তা হবে অপূর্ণ নিয়োগ যা বেকারত্ব নির্দেশ করবে। পক্ষান্তরে I , J , K বিন্দুতে সম্পদ সম্পূর্ণ নিয়োজিত তথা পূর্ণ নিয়োগ অবস্থা নির্দেশ করা হয় , এ বিন্দুগুলোর যে কোনোটিতে সর্বোচ্চ উৎপাদন নির্দেশ করা যায়। তাই উৎপাদন সম্ভবনা রেখাকে অর্জনযোগ্য উৎপাদন সম্ভবনা সীমান্ত (Production Possibility Frontier বা PPF ) রেখা বলা হয়।

খ) সম্পদের সল্পতার প্রেক্ষিতে দক্ষ ব্যবহার নির্বাচনঃ মানব জীবনে অসীম অভাব পূরণে যে স্বল্প বা সীমিত সম্পদ ও সুযোগ বিদ্যমান , তার দক্ষ ব্য্যহার ধারণাটি PPC রেখার মাধ্যমে উপলব্ধি করা যায় । চিত্র থেকে বোঝা যায়, AB উৎপাদন সম্ভবনা রেখা সম্পদের সীমাবদ্ধতা প্রকাশ করে । AB রেখার মধ্যে I, J বা K বিন্দুতে উৎপাদন করা হলে সম্পদ – এর দক্ষ বা পূর্ণমাত্রার ব্যবহার বোঝায় । M বিন্দুতে উৎপাদন করা হলে তা সম্পদের অদক্ষ বা অপূর্ণ ব্যবহার নির্দেশ করে।

এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট 1st Week সমাধান ২০২১ সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here