এসএসসি এসাইনমেন্ট ২০২১ পদার্থ সমাধান ২য় সপ্তাহ

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ

এসএসসি এসাইনমেন্ট ২০২১ পদার্থ সমাধান ২য় সপ্তাহ প্রকাশ করা হয়েছে। আপনারা যারা সরকারি/বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি এসাইনমেন্ট ২০২১ পদার্থ সমাধান ২য় সপ্তাহ ফাইনাল পরীক্ষায় অংশ গ্রহন করবেন তাদের জন্য যথাযথ নির্দেশনা অনুসরণ করে পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ এর উত্তর আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ উপস্থাপন করা হল।

২০২১ সালে কোভিড-১৯ মহামারির কারণে এসএসসি পরীক্ষা গ্রহণে অনিশ্চয়তা দেখাদেয়। ফলে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ১২ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য।

দেশের সকল শিক্ষা বোর্ডের আওতাধীন সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের সকল সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

১৮ জুলাই, ২০২১ থেকে শুরু হয় এসএসসি পরীক্ষার্থীদের এ্যাসাইনমেন্ট যা চলবে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত। দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড থেকে ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপকৃত শিক্ষার্থীরা এই এসাইনমেন্ট কার্যক্রমের আওতায় থাকবেন এবং নিয়মিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত অ্যাসাইনমেন্ট সমূহ সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবেন।

সকল শিক্ষা প্রতিষ্ঠানসমূহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমূহ বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন করবেন।

বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য এসএসসি এসাইনমেন্ট ২০২১ পদার্থ ২য় সপ্তাহের সমাধান নিচে উল্লেখ করা হলো:

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ সমাধান

অ্যাসাইনমেন্টঃ

বিষয় কোডঃ ১৩৬, অ্যাসাইনমেন্ট নম্বর-০২, অধ্যায় ও শিরােনামঃ দ্বিতীয়: গতি

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ উত্তর সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ

অ্যাসাইনমেন্ট নং-২

দু’জন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী, রাব্বী আর সজল, পরীক্ষার হল বরাবর একটি সােজা রাস্তার উপর অবস্থিত দুটি ভিন্ন বাসায় থাকে। তাদেরকে পরীক্ষার হল গেটে ৯টার মধ্যে হাজির হতে বলা হয়েছে – এর পর গেট বন্ধ হয়ে যাবে। পরীক্ষার হল থেকে সজলের বাসা যতদুর, রাব্বীর বাসা তার থেকে আরাে ২০০ মি দূরে। কিন্তু সারা রাত জেগে ফেসবুকিং করার কারণে সজলের ঘুম থেকে উঠতে দেরি হয়েছে। কোনাে রকমে তাড়াহুরা করে নাস্তা আর মা-বাবার বকুনি খেয়ে বাসার গেটে এসে সজল দেখে যে, স্থির বেগে রাব্বী হেটে যাচ্ছে এবং এ বেগে চললে সে হল গেটে ঠিক সময়ে পৌছবে। কিন্তু ভরা পেটে সজলের পক্ষে সর্বোচ্চ ১ মি/সে সমত্বরণে ১০ সেকেন্ডের বেশি এগুনাে অসম্ভব। আর বাকী সময়টায় সে এই সর্বোচ্চ বেগের অর্ধেক মানে দৌড়তে পারবে । এখন সকাল ৮টা ৫৮ মিনিট বাজে। এভাবে চললে সজল পরীক্ষার হলে শেষ মুহুর্তে ঢুকতে পারবে।

(ক) সজলের বাসা পরীক্ষার হল হতে কত দূরে ?

(খ) রাব্বী পরীক্ষার আগের রাতে ঠিক করলাে যে সে বাসা থেকে সকাল ৮টা ৪৪ মিনিটে বের হবে আর সমবেগে চলে সকাল ৮টা ৫৫ এর মধ্যে হলে পৌছাবে। তাহলে তাকে কী বেগে চলতে হবে?

(গ) এই বেগে চলতে গিয়ে সজলদের গেট পেরিয়ে ৫০ মিটার। যাওয়ার পর হঠাৎ রাব্বীর গােড়ালী মচকায় আর এর পর হতে রাব্বী পূর্ব বেগের এক চতুর্থাংশ বেগে চলতে থাকে তাহলে, পরিক্ষার হলে ঢুকার আগে সজল কিভাবে অতিক্রম করবে?

(ঘ) একটি লেখচিত্রে সকাল ৮টা ৫৮ মিনিট হতে সকাল ৯টার মধ্যে। রাব্বী আর সজলের রাস্তা অবস্থান দেখায় এমন একটি লেখচিত্র আঁকো। প্রত্যেকের জন্য তােমাকে অন্তত চারটি বিন্দুর ( সর্বমােট আটটি বিন্দু ) অবস্থান দেখাতে হবে।

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ উত্তর

প্রশ্ন ক: সজলের বাসা পরীক্ষার হল থেকে কত দূরে?

ক) নং প্রশ্নের উত্তরঃ

এসএসসি পরীক্ষা ২০২১ পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহ উত্তর পেতে এখানে ক্লিক করুন-

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ সমাধান

প্রশ্ন খ: রাব্বি পরীক্ষার আগেরাতে ঠিক করলাে যে বাসা থেকে সকাল ৮ টা ৪৪ মিনিটে বের হবে আর সমবেগে চলে সকাল ৮ টা ৫৫ এর মধ্যে হলে পৌঁছাবে । তাহলে তাকে কি বেগে চলতে হবে?

খ) নং প্রশ্নের উত্তরঃ

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ Solution

গ) প্রশ্ন গ: এই বেগে চলতে গিয়ে সজলদের গেট পেরিয়ে ৫০ মিটার যাওয়ার পর হঠাৎ রাব্বীর গােড়ালী মচকায় আর এর পর হতে রাব্বী পূর্ব বেগের এক চতুর্থাংশ বেগে চলতে থাকে তাহলে পরিক্ষার হলে ঢুকার আগে সজল কিভাবে অতিক্রম করবে?

গ) নং প্রশ্নের উত্তরঃ

পদার্থ বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ Answer

প্রশ্ন ঘ: একটি লেখচিত্রে সকাল ৮ টা ৫৮ মিনিট হতে সকাল ৯ টার মধ্যে রাব্বী আর সজলের রাস্তা অবস্থান দেখায় এমন একটি লেখচিত্র আঁকো। প্রত্যেকের জন্য তােমাকে অন্তত চারটি বিন্দুর (সর্বমােট আটটি বিন্দু) অবস্থান দেখাতে হবে।

ঘ) নং প্রশ্নের উত্তরঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here