বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ আজই আবেদন করুন

বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

এবার বাংলায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ সার্কুলার প্রকাশ করা হয়েছে। চলমান সকল বিশ্ববিদ্যালয় ও কলেজে ভর্তি বিজ্ঞপ্তি নিয়মিত পেতে আমাদের Website- Top Chakri.com এর সাথেই থাকুন। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ সার্কুলার সহ সকল সরকারি, বেসরকারি চাকরির খবর সবার আগে পাবেন আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ। সরকারি চাকরি প্রার্থীদের জন্য চলমান সকল নিয়োগ বিজ্ঞপ্তি Top Chakri.com এর সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ক্যাটাগরিতে পাবেন । শুধু তাই নয় সকল বেসরকারি ও কোম্পানীর চাকরির ক্যাটাগরিও এখানে পাবেন।

প্রতিদিনের বাছাইকৃত সকল চাকরির খবর ২০২১ এবং নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। দৈনিক চাকরির খবর, সাপ্তাহিক চাকরির খবর, আজকের চাকরির খবর, সকল সরকারি/বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, সকল প্রকার কোম্পানি এবং এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমরা প্রকাশ করে থাকি।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য, সরকারি-বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, Admit কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত সকল তথ্য সবার আগে পেতে আমাদের Facebook Pageটি Follow করুন।

YouTube এ সর্বশেষ চকরির আপডেট খবর পেতে আমাদের Top Chakri.com এর YouTube চ্যানেলটি Subscribe করে রাখুন।

* বিস্তারিত জানতে অফিসিয়াল বিজ্ঞপ্তিটি মনযোগ সহকারে পড়ুন *

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিট/উপ-ইউনিটে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত শর্তাবলী পুরণ সাপেক্ষে ২০১৮ সালের নিয়মিত মাধ্যমিক বা সমমান এবং ২০২০ সালের নিয়মিত উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে দরখাস্ত/ আবেদন আহ্বান করা যাচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের নামঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (CU)

শিক্ষাবর্ষঃ ২০২০-২০২১

ওয়েবসাইটঃ cu.ac.bd

আবেদন শুরু হবেঃ ৫ এপ্রিল, ২০২১

আবেদন শেষ হবেঃ ৩০ এপ্রিল, ২০২১

ফি জমাদানের শেষ সময়ঃ ০২ মে, ২০২১

ভর্তি পরীক্ষাঃ ২২ জুন-০৮ জুলাই, ২০২১

আবেদনের মাধ্যমঃ অনলাইন

আবেদন ফিঃ ৬৫০/= টাকা মাত্র

ভর্তির যোগ্যতাঃ

যে সকল আবেদনকারী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৮ সালের নিয়মিত মাধ্যমিক/দাখিল বা সমমান পরীক্ষায় এবং ২০২০ সালের নিয়মিত উচ্চ মাধ্যমিক/আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে যাদের নিচের বিজ্ঞপ্তিতে বর্ণিত যোগ্যতা ও ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট বা উপ-ইউনিট/অনুষদ/বিভাগ/ইনস্টিটিউট ভিত্তিক ভর্তির যোগ্যতা আছে শুধু তারাই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবে।

আবেদনের নিয়মঃ

আবেদনকারী পরীক্ষার্থীরা ০১ জুন ২০২১ তারিখ থেকে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার ১ (এক) ঘন্টা পূর্ব পর্যন্ত সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড ও সংগ্রহ করতে পারবে । ০৫ এপ্রিল ২০২১ তারিখ থেকে ০৯ মে ২০২১ তারিখ পর্যন্ত আবেদনপত্র সংশোধন (প্রযোজ্য ক্ষেত্রে) করা যাবে। আবেদন পত্রের যে কোন প্রকার সংশোধনী বা ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন ডকুমেন্টের ডুপ্লিকেট কপি নেয়ার জন্য (প্রযোজ্য ক্ষেত্রে) ৩০০/- (তিনশত) টাকা সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। এ সংক্রান্ত বিস্তারিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি বিজ্ঞপ্তি এবং ভর্তি নির্দেশিকায় বর্ণিত আছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি, ভর্তির যোগ্যতা ও অনলাইনে আবেদন প্রক্রিয়ার বিস্তারিত তথ্যাদি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং বিদেশী সার্টিফিকেট ধারীদের ভর্তির যোগ্যতা ও আবেদন প্রক্রিয়া, কোটায় ভর্তির যোগ্যতা, মেধা স্কোর ও মেধাক্রমঃ সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন, সাধারণ আসন সংখ্যা, আবেদন সংশোধনের নিয়ম, ইউনিট কার্যালয়/হেল্প ডেস্ক/হট্লাইন এর নির্দিষ্ট ফোন নম্বর এবং ভর্তি পরীক্ষা ও ভর্তির নিয়ামাবলীসহ সংশ্লিষ্ট বিষয়ে যাবতীয় তথ্যাবলী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে প্রচারিত ভর্তি বিজ্ঞপ্তি ও ভর্তি নির্দেশিকায় পাওয়া যাবে। ওয়েবসাইটে প্রচারিত ভর্তি নির্দেশিকায় উল্লেখ নেই।

এমন কোন তথ্য জানতে হলে ভর্তি নির্দেশিকায় উল্লিখিত সংশ্লিষ্ট ইউনিট কার্যালয়/হেল্প ডেস্ক/হট্লাইন এর নির্দিষ্ট ফোন নম্বরে যোগাযোগ করতে হবে। ভর্তি সংক্রান্ত যে কোন নিয়ম-নীতি পরিবর্তন, সংশোধন, সংযোজন ও বাতিলের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ইউনিট পরিচিতিঃ

ইউনিট A- মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৪.০০।

ইউনিট B- মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৮.০০; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৩.৫০; অথবা মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং মানবিক/সাধারণ শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ

ইউনিট D- মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং যে কোন শাখায় উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত সকল পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৮.৫০। তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ বিভাগ, আইন অনুষদভুক্ত আইন পেয়েছে তারা আইন অনুষদভূক্ত আইন বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবে।

বিভাগঃ ব্যবসায় প্রশাসন অনুষদভূক্ত মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা এবং বিজ্ঞান/কৃষি বিজ্ঞান/মানবিক শাখায় নিয়মিত উচ্চ মাধ্যমিক বা আলিম বা সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৮.০০, তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৩.৫০ পেয়েছে।

অথবাঃ মাধ্যমিক বা দাখিল বা সমমান পরীক্ষা ব্যতিত ডিপ্লোমা ইন কমার্স/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ/ডিপ্লোমা ইন বিজনেস ম্যানেজমেন্ট উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৮.০০। তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৩.৫০ পেয়েছে তারা ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগে (বিজ্ঞান ও মানবিক গ্রুপের আসনের জন্য) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবে।

ডি-১ উপ ইউনিটঃ মাধ্যমিক/দাখিল অথবা সমমান পরীক্ষা এবং মানবিক বা মিউজিক বা সাধারণ মাদ্রাসা শিক্ষা বোর্ড শাখায় নিয়মিত উচ্চ মাধ্যমিক/আলিম বা সমমান উভয় পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যুনতম মোট জিপিএ ৭.৫০, তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যুনতম জিপিএ ৩.৫০ পেয়েছে তারা জীববিজ্ঞান অনুষদভূক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুপের আসনের জন্য) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিবেচিত হবে ।

বিঃদ্রঃ স্বাস্থ্য বিধি মেনে ভর্তি পরীক্ষা পরিচালনা করা হবে এবং সকল পরীক্ষার্থীকে পরীক্ষার হলে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে। কোন তারিখে কোন সময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে তা ভর্তি পরীক্ষার রোল নম্বর নির্ধারণ করার পর সংশ্লিষ্ট আবেদনকারী পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয়/কলেজের ওয়েবসাইট থেকে জানতে পারবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

আবেদন শেষ হবেঃ ৩০ এপ্রিল, ২০২১

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here