এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান ২য় সপ্তাহ ২০২১

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান ২য় সপ্তাহ ২০২১

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান ২য় সপ্তাহ ২০২১ প্রকাশ করা হয়েছে। উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত ২০২২ সালের এইচএসএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র পরীক্ষায় যারা অংশ গ্রহন করবে তারা উক্ত এসাইনমেন্টের উত্তর আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ পাবেন।

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১-২য় সপ্তাহ

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রকাশ করা হয়েছে (এনসিটিবি) অনুমোদিত একাদশ-দ্বাদশ শ্রেণীর মূল পাঠ্যবই হইতে। এই এসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করবেন কেবলমাত্র ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীগন।

২য় সপ্তাহের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ২০২১

৩০ সপ্তাহের এসাইনমেন্ট এর মধ্যে ২য় সপ্তাহে দেওয়া হয়েছে মোট ০৬টি বিষয়ের উপর। বিষয়গুলি হলো- ইংরেজি, পদার্থ বিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, অর্থনীতি, যুক্তিবিদ্যা এবং হিসাব বিজ্ঞান। তারই ধারাবাহিকতায় আমরা ২য় সপ্তাহের একাদশ-দ্বাদশ শ্রেণীর ইংরেজি ২য় পত্র বিষয়ের এসাইনমেন্ট, প্রশ্ন-উত্তর ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়েছে।

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট প্রশ্ন-উত্তর ২০২১

অংশীদারি কারবারের মুনাফা বন্টন ও অংশীদারদের মূলধন নির্ণয় করঃ

আবু, বাবু, এবং লাবু একটি অংশীদারি কারবারে তিনজন অংশীদার। তাদের নীট লাভক্ষতির বন্টনের অনুপাত যথাক্রমে ৩ : ২ : ১

২০২০ সালের ১ জানুয়ারি তারিখে অংশীদারগণের মূলধন ছিল আবু ৪,০০,০০০/- টাকা ; বাবু ৩,০০,০০০/- টাকা এবং লাবু ৪,০০,০০০/- টাকা। আবু এবং লাবু তাদের সার্বক্ষণিক কাজের জন্য ব্যবসায় হতে যথাক্রমে ৮,০০০/- টাকা এবং ৬,০০০/- টাকা করে মাসিক বেতন পাবেন।

মূলধন এবং উত্তোলন উভয়ের উপর বাষিক ৫% হারে সুদ ধার্য করতে হবে। প্রত্যেক মাসের শেষ তারিখে সারা বছর ধরে আবু, বাবু এবং লাবু ব্যবসায় হতে যথাক্রমে ১২,০০০/- টাকা ; ৬,০০০/- টাকা এবং ৬,০০০/- টাকা করে নগদ উত্তোলন করে। বছরের মাঝামাঝি লাবু ব্যবসায়ে ৫০,০০০/- টাকা ঋণ প্রদান করে।

আবু এবং বাবু যৌথভাবে লাবুকে এই মর্মে নিশ্চয়তা প্রদান করে যে, লাবু তার বেতন এবং মূলধনের সুদ ছাড়াও লাভের অংশ বাবদ বছরে কমপক্ষে ৭০,০০০/- টাকা পাবেন।

উপরিউক্ত সমন্বয়গুলাে সাধন করার পূর্বে ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য ব্যবসায়ের নীট মুনাফা ৪,০০,০০০/- টাকায় উপনীত হয়।

ক) ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করাে।

খ) অংশীদার আবু এবং বাবুর মূলধন হিসাব প্রস্তুত করাে।

গ) লাবুর চলতি ও মূলধন হিসাব প্রস্তুত করাে।

শিখনফল বা বিষয়বস্তু:

১. অংশীদারি ব্যবসায়ের উপাদানসমূহের ব্যাখ্যা প্রদান করতে পারবে।
২. চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমিমাংসিত বিষয়সমূহ নিস্পত্তি করতে পারবে।
৩. লাভ-ক্ষতি বন্টন হিসাব তৈরি করে অংশীদারদের মুনাফার অংশ নির্ণয় করতে পারবে।
৪. অংশীদারদের মূলধন হিসাব ও অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/ পরিধি): ক) পরিবর্তনশীল মূলধন পদ্ধতি, খ) স্থায়ী মূলধন পদ্ধতি

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১

যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে ছাত্র-ছত্রীদের জন্য দ্বিতীয় সপ্তাহের এইচএসসি হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র এসাইনমেন্ট ২০২১ এর নমুনা উত্তর প্রস্তুত করা হলোঃ

নিম্নে উল্লেখিত প্রশ্নের উত্তর অনুসরণ করুন-

ক) ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করনঃ

উত্তর:

খ) অংশীদার আবু এবং বাবুর মূলধন হিসাব প্রস্তুত করন:

উত্তর:

গ) লাবুর চলতি ও মূলধন হিসাব প্রস্তুত করাে।

উত্তর:

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট সমাধান ২য় সপ্তাহ ২০২১ সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

এইচএসসি হিসাব বিজ্ঞান ২য় পত্র অ্যাসাইনমেন্ট Solution ২০২১ ২য় সপ্তাহ

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে তাদের অর্জিত শিখনফল নির্ণয় করা হবে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে সপ্তাহ ভিত্তিক শিক্ষার্থীদের মূল্যায়ন বিবেচনা করে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রণয়ন করা হয়েছে।

সপ্তাহ শুরুর পুর্বে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুলাে আপলােড করা হবে এবং সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে (সরাসরি অনলাইন) থেকে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করবে।

প্রতিদিনের আপডেট সকল চাকরির খবর ২০২১ এবং নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। দৈনিক চাকরির খবর, সাপ্তাহিক চাকরির খবর,  আজকের চাকরির খবর, সকল সরকারি/বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, দেশের সকল প্রকার কোম্পানি এবং এনজিও নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমরা প্রকাশ করে থাকি।

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য, সরকারি-বেসরকারি চাকুরির নিয়োগ বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, Admit কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত সকল তথ্য সবার আগে পেতে আমাদের Facebook Pageটি Follow করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here