২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট সকল শিক্ষাবোর্ড

২০২১ সালের এসএসসি পরীক্ষা

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট কার্যক্রম পুনরায় চালু করা হয়েছে । ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাাইট www.dshe.gov.bd এ প্রকাশ করা হয়েছে। ১২ সপ্তাহের জন্য মোট ৩২ টি অ্যাসাইনমেন্ট প্রদান করা হবে। মনে রাখবেন ঐচ্ছিক বিষয় এর জন্য কোন অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রদান করতে হবে না।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমূহ আংশিক সংশোধন করা হয়েছে

২০২১ সালের এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের জন্য বিতরণকৃত অ্যাসাইনমেন্টসমূহের (আংশিক) শিরানাম/অ্যাসাইনমেন্ট সংযুক্ত/প্রতিস্থাপন সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওয়েবসাইটে উক্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে এনসিটিবি কর্তৃক ২০২১ সালের এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণেচ্ছু শিক্ষার্থীদের জন্য বিষয় ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ (রুব্রিক্স) অ্যাসাইনমেন্ট ১৮/০৭/২০২১ খ্রি. প্রথম পর্যায়ে ০৩ সপ্তাহের জন্য ০৬টি অ্যাস্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এনসিটিবি কর্তৃক পুনরায় প্রেরিত সংশােধিত (আংশিক) অ্যাসাইনমেন্টের আলােকে প্রকাশিত অ্যাসাইনমেন্টসমূহের (ছকে উল্লিখিত বিষয়সমূহের) ২য় কলামের “অ্যাসাইনমেন্ট এর শিরােনাম/অ্যাসাইনমেন্ট নিম্নোক্তভাবে সংযুক্ত/প্রতিস্থাপন করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অবহিত করা হলে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের সংশোধিত অ্যাসাইনমেন্ট

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট গুলো পরীক্ষার্থীদের জন্য অত্যান্ত জরুরী। কেননা এসাইনমেন্ট এর উপর ভিত্তি করে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের নম্বর প্রদান করা হবে। যার পরিপ্রেক্ষিতে তাদের ২০২১ সালের এসএসসি পরীক্ষার ফলাফল নির্ধারন করবে। অর্থাৎএসাইনমেন্ট এর উপর ভিত্তি করে এসএসসি পরীক্ষার্থীদের ২০২১ সালের ফলাফল প্রদান করা হবে। সুতরাং শিক্ষার্থী বন্ধুরা বুঝতেই পারছেন অ্যাসাইনমেন্ট গুলো আপনাদের জন্য অত্যান্ত জরুরী।

২০২১ সালের এসএসসি পরীক্ষার আরও একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয় হলো কভার পেজ। এবারের অ্যাসাইনমেন্ট প্রদান করার সময় একটি কভার পেজ শিক্ষার্থীদের পূরণ করতে হবে। কভার পেজ পূরণ করার সময় খুবই গুরুত্ব সহকারে কাজটি সম্পন্ন করতে হবে। কারন সামান্য একটু ভুল হলেই আপনার এসাইনমেন্ট এর নম্বর জমা হবে না।

এমতাবস্থায়, ২০২১ সালের এসএসসি পরীক্ষা পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলােকে এ্যাসাইনমেন্ট সকল শিক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে সরকার কর্তৃক ঘােষিত স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি-নিষেধ যথাযথভাবে অনুসরণপূর্বক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর/সমাধান আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ উপস্থাপন করা হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট সকল শিক্ষাবোর্ড ২০২১

২০২১ সালের এসএসসি পরীক্ষার সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

২০২১ সালের এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে

অ্যাসাইনমেন্ট কভার পেজ কিভাবে পূরণ করবেনঃ

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট এর ক্ষেত্রে কভার পেজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কেননা আপনার অ্যাসাইনমেন্ট টি কোন বিষয়ের বা এসাইনমেন্ট এর ভিতরে কি ধরনের তথ্য রয়েছে তা কভার পেজ দ্বারা বোঝানো হয়। এছাড়াও কভার পেজে আপনার নাম রেজিস্ট্রেশন নাম্বার সহ অত্যন্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলী লিপিবদ্ধ থাকবে। সুতরাং এক্ষেত্রে কভার পেজকে বিশেষ গুরুত্ব সহকারে দেখতে হবে।

কভার পেজ এর তথ্য পূরণ করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেন কোনপ্রকার ভুল না হয়। ভুল হয়ে গেলে অবশ্যই তা প্রতিষ্ঠান প্রধান বা শ্রেণি শিক্ষকের নিকট আলোচনা করতে হবে এবং সঠিকভাবে এর সমাধান করতে হবে। এছাড়া কভার পেজে ভুল তথ্য প্রদান করলে আপনার অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যেতে পারে। সুতরাং কভার পেজ এর তথ্য পুরন করার সময় খুব ভালোভাবে পড়ে বুঝে পূরণ করুন। প্রয়োজনে শ্রেণী শিক্ষকের পরামর্শ নিন।

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট উত্তর বা সমাধান

সাধারণ নির্দেশনা:

০১। শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণকে কোভিড-১৯ সংক্রমণ রােধে গৃহীত স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে।
উল্লেখ্য,কোভিড-১৯ মহামারির কারণে কঠোর লকডাউন/বিধি-নিষেধ চলাকালীন অ্যাসাইনমেন্ট কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে স্থানীয় জেলা/উপজেলা প্রশাসনের সাথে সংশ্লিষ্ট উপ-পরিচালক/জেলা শিক্ষা কর্মকর্তা/উপজেলা মাধ্যমিক শিক্ষা/থানা শিক্ষা কর্মকর্তাবৃন্দ ও প্রতিষ্ঠান প্রধানগণ সমন্বয় করে আলােচনার মাধ্যমে বাস্তব ভিত্তিক পদক্ষেপ গ্রহণ করবেন। যে কোনাে পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধির নির্দেশনাসমূহ কোনােভাবেই উপক্ষো করা যাবেনা।

০২। এ কার্যক্রমে শিক্ষার্থীরা যেন কোনাে অনৈতিক চাপের মুখােমুখি না হয় তা লক্ষ্য রাখতে হবে। এছাড়া অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে শিক্ষার্থীদের নিকট থেকে কোনাে প্রকার ফি/পরীক্ষা ফিমূল্যায়ন ফি বাবদ অর্থ গ্রহণ করা যাবে না। এ বিষয়ে কোনাে ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযােগ পাওয়া গেলে দ্রুততার সাথে তদন্তপূর্বক বিধি মােতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

০৩। ২০২১ সনের এস.এস.সি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের জন্য এ বিজ্ঞপ্তির সাথে একটি কাভার পৃষ্ঠা (নমুনা) সংযুক্ত করা হয়েছে। শিক্ষার্থী নিজ হাতে লিখে এই কাভার পৃষ্ঠা তৈরি করতে পারবে। শিক্ষা প্রতিষ্ঠান চাইলে উক্ত কাভার পৃষ্ঠা শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রদানের সময় সরবরাহ করতে পারবে। পরবর্তীতে শিক্ষার্থীরা উক্ত কাভার পৃষ্ঠার সংশ্লিষ্ট অংশ পূরণ করে অ্যাসাইনমেন্টের সাথে সংযুক্ত করে অবশ্যই জমা দেবে; তবে এ কাভার পৃষ্ঠা বাবদ শিক্ষার্থীদের নিকট থেকে কোনাে অর্থ আদায় করা যাবেনা।

২০২১ সালের এসএসসি পরীক্ষার সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট

০৪। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান সকল পরীক্ষার্থীর অ্যাসাইনমেন্টে প্রাপ্ত নম্বর সংশ্লিষ্ট শিক্ষা বাের্ডের নির্দেশনা মােতাবেক (শিক্ষা বাের্ডসমূহ এ বিষয়ে নির্দেশনা প্রদান করবে) অনলাইনে প্রেরণ করবে।

০৫। মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের নিজস্বতা, স্বকীয়তা ও সৃজনশীলতা যাচাই করা হবে। তাই নােট, গাইড, ইন্টারনেট, সামাজিক যােগাযােগ মাধ্যম বা অন্যের লেখা কপি করে অ্যাসাইনমেন্ট জমা দিলে তা বাতিল হয়ে যাবে; মূল্যায়নকারীকে খুবই সতর্কতার সাথে মূল্যায়ন কার্যক্রম করতে হবে এবং পরীক্ষার্থীদের অনৈতিক কার্যক্রমের প্রমাণ পেলে তা চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। যদি নিরপেক্ষ দ্বিতীয় মূল্যায়নকারী কর্তৃক কোনাে শিক্ষার্থীর অনৈতিক কার্যক্রম প্রমাণিত হয় সেক্ষেত্রে উক্ত শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট । মূল্যায়নকারীকে অনৈতিক কার্যক্রমে সহযােগিতার দায়ে জবাবদিহিতার আওতায় আনা হবে।

০৬। অ্যাসাইনমেন্ট মূল্যায়ন শেষে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট বাের্ডের নির্দেশনা অনুসারে (শিক্ষা বাের্ড এ বিষয়ে নির্দেশনা প্রদান করবে) নিজ নিজ প্রতিষ্ঠানের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কিছু মূল্যায়িত অ্যাসাইনমেন্ট সংশ্লিষ্ট শিক্ষা বাের্ডে প্রেরণ করবে;

০৭। এসএসসি পরীক্ষা ২০২১ সালের পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত অ্যাসাইনমেন্ট যেন প্রত্যেক শিক্ষার্থীদের হাতে পৌঁছায় সে বিষয়টি স্ব স্ব প্রতিষ্ঠান প্রধান নিশ্চিত করবেন।

০৮। মাধ্যমিক পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে সক্রিয় তত্ত্বাবধান, পরিবীক্ষণ ও প্রয়ােজনীয় সমন্বয় করবেন।

০৯। অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে সকল প্রতিষ্ঠান প্রধানকে সহযােগিতা করার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষক ও কর্মচারীকে নির্দেশনা দেয়া হলাে। প্রয়ােজনে প্রতিষ্ঠান প্রধানের নির্দেশনা মােতাবেক শিক্ষক ও কর্মচারীগণ স্বাস্থ্যবিধি মেনে স্ব স্ব প্রতিষ্ঠানে উপস্থিত থেকে কার্যক্রম পরিচালনা করবেন;

১০। এসএসসি পরীক্ষা ২০২১ সালের শিক্ষার্থী কর্তৃক জমাকৃত অ্যাসাইনমেন্ট মূল্যায়নপূর্বক নিমের ছক (এক্সেল ফরমেটে) অনুযায়ী তথ্য প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট

শিক্ষার্থীদের প্রতি নির্দেশনা:

১. বিদ্যালয় থেকে সরাসরি/অনলাইনে অ্যাসাইনমেন্টের সাথে কাভার পৃষ্ঠা সংগ্রহপূর্বক কাভার পৃষ্ঠার উপরের অংশ ইংরেজীতে নির্ভুলভাবে পূরণ করতে হবে।

২. কাভার পৃষ্ঠার উপরের অংশে (এক তৃতীয়াংশ) নিমােক্ত তথ্য যথাযথভাবে ইংরেজীতে পূরণ করতে হবে।

৩, নির্ধারিত অংশ ব্যতীত কাভার পৃষ্ঠার অন্য কোনাে স্থানে বা অপর পৃষ্ঠায় কোনাে কিছু লেখা যাবে না। যদি কোনাে শিক্ষার্থী এ নির্দেশ অমান্য করে তবে তার অ্যাসাইনমেন্ট মূল্যায়ন স্থগিত রাখা বা বাতিল করা হবে।

৪. কোনাে শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট প্রস্তুতের ক্ষেত্রে নকল বা অন্য কোনাে অনিয়মের আশ্রয় গ্রহণ করতে পারবে না। এ বিষয়টি প্রমাণিত হলে তাঁর অ্যাসাইনমেন্ট বাতিল করা হবে।

৫. কোভিড- ১৯ জনিত সরকার কর্তৃক ঘােষিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণপূর্বক অ্যাসাইনমেন্ট কার্যক্রম সম্পাদন করতে হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ সালের সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট এর বিবরণ জেনে নিনঃ

২০২১ এসএসসি পরীক্ষা জেনে নিন কোন কোন বিষয়ের এ্যাসাইনমেন্ট থাকবে

প্রথম সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, অর্থনীতি, পদার্থ বিজ্ঞান, জীব বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং

দ্বিতীয় সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, পদার্থ বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, রসায়ন, হিসাব বিজ্ঞান, অর্থনীতি, জীব বিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং

তৃতীয় সপ্তাহঃ ভূগোল ও পরিবেশ, রসায়ন, হিসাব বিজ্ঞান, অর্থনীতি, জীব বিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং

চতুর্থ সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা/পদার্থ বিজ্ঞান/ব্যবসায় উদ্যোগ/অর্থনীতি/জীব বিজ্ঞান/ফিন্যান্স ও ব্যাংকিং/পৌরনীতি ও নাগরিকতা/উচ্চতর গণিত

পঞ্চম সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা/পদার্থ বিজ্ঞান/ব্যবসায় উদ্যোগ/ভূগোল ও পরিবেশ/রসায়ন/হিসাব বিজ্ঞান/পৌরনীতি ও নাগরিকতা/উচ্চতর গণিত

ষষ্ঠ সপ্তাহঃ ভূগোল ও পরিবেশ/রসায়ন/হিসাব বিজ্ঞান/অর্থনীতি/জীব বিজ্ঞান/ফিন্যান্স ও ব্যাংকিং/পৌরনীতি ও নাগরিকতা/উচ্চতর গণিত

সপ্তম সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা/পদার্থ বিজ্ঞান/ব্যবসায় উদ্যোগ/অর্থনীতি/জীব বিজ্ঞান/ফিন্যান্স ও ব্যাংকিং

অষ্টম সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা/পদার্থ বিজ্ঞান/ব্যবসায় উদ্যোগ/ভূগোল ও পরিবেশ/রসায়ন/হিসাব বিজ্ঞান/পৌরনীতি ও নাগরিকতা/উচ্চতর গণিত

নবম সপ্তাহঃ ভূগোল ও পরিবেশ/রসায়ন/হিসাব বিজ্ঞান/অর্থনীতি/জীব বিজ্ঞান/ফিন্যান্স ও ব্যাংকিং/পৌরনীতি ও নাগরিকতা/উচ্চতর গণিত

দশম সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা/পদার্থ বিজ্ঞান/ব্যবসায় উদ্যোগ/অর্থনীতি/জীব বিজ্ঞান/ফিন্যান্স ও ব্যাংকিং

একাদশ সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা/পদার্থ বিজ্ঞান/ব্যবসায় উদ্যোগ/অর্থনীতি/জীব বিজ্ঞান/ফিন্যান্স ও ব্যাংকিং/পৌরনীতি ও নাগরিকতা/উচ্চতর গণিত

দ্বাদশ সপ্তাহঃ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা/পদার্থ বিজ্ঞান/ব্যবসায় উদ্যোগ/অর্থনীতি/জীব বিজ্ঞান/ফিন্যান্স ও ব্যাংকিং/পৌরনীতি ও নাগরিকতা/উচ্চতর গণিত

২০২১ সালের এসএসসি পরীক্ষার এ্যাসাইনমেন্ট গ্রিড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here