৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ ২০২১

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ ২০২১

Table of Contents

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ ২০২১ প্রকাশ হয়েছে। সেই ধারাবাহিকতায় আমরা সকল শ্রেনীর এসাইনমেন্ট এর প্রশ্ন- উত্তর আপনাদের সামনে তুলে ধরছি

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা Top Chakri.com এ আপনাদের সবাইকে স্বাগতম। আশা করি এই করনা কালীন সময়ে আপনারা সবাই মহান সৃষ্টিকর্তার কৃপায় ভাল আছেন।

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ

৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রকাশিত হয়েছে ৭ জুন ২০২১। মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীগন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিবেন। ৯ম শ্রেণীর সকল এসাইনমেন্টের প্রশ্ন-উত্তর সমাধান আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়েছে।

আমরা জানি, গত ২৪ মে ২০২১ তারিখে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এ একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

উক্ত প্রজ্ঞাপনে COVID-19 এর কারণে সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের এসাইনমেন্ট এর মাধ্যমে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহন করা হয়। অতপর এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়।

সেই ধারাবাহিকতায় আমরা ৬ষ্ঠ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির এ্যাসাইনমেণ্ট (পিডিএফ) প্রশ্ন এবং উত্তর ২০২১ আপনাদের সামনে উস্থাপন করছি।

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর ২০২১

ষষ্ঠ থেকে নবম শ্রেণীর নির্ধারিত কাজঃ

সপ্তাহ শুরুর প্রথম দুইদিন পূর্বে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাওশি) এর অফিসিয়াল ওয়েবসাইটে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুল নোটিশ আকারে দেওয়া হবে । সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এ্যাসাইনমেন্ট এর কাজ শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে সরাসরি অনলাইনে নতুন এ্যাসাইনমেন্ট গ্রহণ করবে। নির্ধারিত কাজের আওতায় বিভিন্ন অধ্যায়ের ব্যাখ্যামূলক প্রশ্ন, নিবন্ধ, রচনা,সাহিত্য পর্যালােচনা, কেইস স্টাডি, সারসংক্ষেপ, সারাংশ লিখন, মডেল, চার্ট, পোষ্টার তৈরি, অংকন, প্রতিবেদন প্রণয়ন ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।

সকল শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর ২০২১

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর ২০২১ঃ

প্রতি সপ্তাহে দুই থেকে তিনটি বিষয়ের উপর নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট প্রশ্ন দেওয়া হবে । নির্ধারিত সপ্তাহের কাজ শেষ করে জমা দেওয়ার পর, পরবর্তী সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন দেওয়া হবে । ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর সকল এ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার পরপরই এর উত্তর আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হবে।

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ

২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর এখানে দেয়া হয়েছে। ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট/সপ্তাহের নির্ধারিত কাজ এবং প্রশ্ন ৭ জুন ২০২১ তারিখে প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (dshe.gov.bd)। এই এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষকের নিকট জমা দিতে হবে। সকল সপ্তাহের এসাইনমেন্টের সমাধান বা উত্তর এখানে দেয়া হল।

ষষ্ঠ শ্রেণীর জন্য ৬ষ্ঠ সপ্তাহে ০৩টি বিষয়ের এসাইনমেন্ট দেওয়া হবে। বিষয় ০৩টি হলো ইংরেজী , কৃষি শিক্ষা এবং গার্হস্থ্য বিজ্ঞান। নিচে প্রশ্ন ও উত্তর দেওয়া হলঃ

৬ষ্ঠ শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ

পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট ইংরেজি ৬ষ্ঠ সপ্তাহ

Think of a situation when you did something brilliant and somebody congratulated you. Maybe you played or sang well or cooked something for your family or had a success somewhere. Now write about that experience. In your writing, mention the following things.

  1. 1.What happened?
  2. 2. When it happened?
  3. 3. Who congratulated you?
  4. 4. How he/she congratulated (e.g.
    what language was used) ?
  5. 5. How did you feel it?

Or- Think of an unhappy situation when you were upset but somebody helped you overcome your bad time. In your writing, mention the following things:

  1. 1.What was the occurrence?
  2. 2. How did you feel?
  3. 3. Who consoled you?
  4. 4. What language he/she used?
  5. 5. How did he/she help you to overcome that situation?

৬ষ্ঠ শ্রেণির ইংরেজি এসাইনমেন্ট উত্তরঃ

An Unhappy Situation:
Last year was upset after a football match because our team could not win against the rival team. It was the final match of the season. We had all worked very hard for the match and practiced but we could not win. But our opponents were stronger and we lost, even though we had tried our best. I felt very upset. After the match, our coach noticed how upset we were. He consoled us and tried to lift our spirits.

He told us “Dont worry.” And proceeded to tell us how well we had played on the field. By telling us how well we had done, even though we had not won match, he helped us feel better about ourselves. After the words of consolation from him, I felt better. I felt confident again and I hoped to win the next match. This is how our coach helped us overcome the situation. I hope our team must be win in the future.

*৬ষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট (৬ষ্ঠ সপ্তাহ)*

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রিনা বেগম ২০২০ সালে নিকলী উপজেলায় অনুষ্ঠিত ‘কৃষি মেলা’ দেখতে যান। তিনি মেলায় প্রদর্শিত কৃষি জাত পণ্য, বিভিন্ন ফসলের নানা জাতের চারা ও গাছের উন্নত ফলন। দেখে কৃষি কাজের প্রতি আকৃষ্ট হয়ে নিজের পৈত্রিক জমিতে কৃষি কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী হন। কৃষি কার্যক্রম পরিচালনা করতে রিনা বেগম অভিজ্ঞ কৃষক, কৃষি মেলা, কৃষি শিক্ষা, কৃষি গবেষণা, কৃষি তথ্য ও সেবা প্রাপ্তির উৎসগুলাে কীভাবে কাজে লাগাবেন?

*৬ষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর*

১। রীনা বেগম কৃষি মেলায় কীকী কৃষিজাত পণ্য দেখতে পেয়েছিলেন?

উত্তরঃ রীনা বেগম ২০২০ সালে নিকলী উপজেলায় অনুষ্ঠিত “কৃষি মেলায়” যেসকল পণ্য দেখতে পেয়েছিলেন তাদের মধ্যে অন্যতম হলাে বিভিন্ন প্রকার ফল যেমন- আম, কাঠাল, জাম, লিচু, ডাব, কলা, পেপে, আনারস এছাড়া তিনি প্রান্তিক পর্যায়ে চাষীদের উৎপাদিত বিভিন্ন প্রকাশ সবজি যেমন- চাল কুমড়া, মিষ্টি কুমড়া, বেগুন, শশা, লাউ, আলু, ওল কচু, পটল, করােলা, ঢেড়স ইত্যাদি কৃষিজাত পণ্য রীনা বেগম উক্ত কৃষি মেলায় দেখতে পেয়েছিলেন।

৬ষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ

২। তার কার্যক্রম বাস্তবায়নের জন্য কাদের নিকট থেকে প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারেন?

উত্তরঃ রীনা বেগম ২০২০ সালের ‘কৃষি মেলা থেকে কৃষি জাত পণ্য, বিভিন্ন ফসলের নানা জাতের চারা ও গাছের উন্নত ফলন দেখে কৃষি কাজের প্রতি আকৃষ্ট হয়ে নিজের পৈত্রিক জমিতে কৃষি কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী হন। তার এই কার্যক্রম বাস্তবায়নের জন্য যাদের নিকট থেকে প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারেন তা নিচে আলােচনা করা হলােঃ

অভিজ্ঞ কৃষকঃ রীনা বেগম তার কার্যক্রম বাস্তবায়নের জন্য এলাকার অভিজ্ঞ কৃষকদের নিকট থেকে প্রয়ােজনীয় তথ্য ও সেবা নিতে পারেন। কেননা অভিজ্ঞ কৃষকরা তাদের বহু দিনের কৃষিকাজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রয়ােজনীয় তথ্য ও সেবা প্রদান করতে পারে। কেননা এভাবেই তারা তাদের কৃষিকাজের অতীত অভিজ্ঞতাকে কাজে লাগায়।

উপজেলা কৃষি কর্মকর্তাঃ রীনা বেগম তার কৃষি কার্যক্রম পরিচালনার জন্য স্থানীয় উপজেলা কৃষি কর্মকর্তার নিকট থেকে প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারেন। উপজেলা কৃষি উন্নয়ন কর্মকর্তাগণ সব সময় প্রান্তিক কৃষি ও কৃষকদের উন্নয়নের জন্য সর্বদা চেষ্টা করে থাকেন। তাই তাদের নিকট থেকে তথ্য ও সেবা পাওয়া যায় এবং সেই তথ্য ও সেবাগুলাে অবশ্যই বিজ্ঞানসম্মত হয়ে থাকে। ফলে তাদের সহায়তায় অনেক বেশি উৎপাদন করা সম্ভব হয়।

উঠান বৈঠকঃ কৃষি সম্পর্কিত বিন্নি উঠান বৈঠকের মাধ্যমে কৃষকদের কৃষি সম্পর্কে বিভিন্ন প্রকার প্রয়ােজনীয় তথ্য প্রদান করা হয়ে থাকে। এসব বৈঠকে কিভাবে ভালাে ফসল পাওয়া যায়, কিভাবে উন্নত জাতের চারা উদ্ভাবন করা হয়, এছাড়া ফসলের যত্ন কিভাবে নিতে হয় এসকল বিষয় নিয়ে আলােচনা করা হয়। ফলে রীনা বেগম উঠান বৈঠকের মাধ্যমে তার কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারেন।

কৃষি উপসহকারী থেকে তথ্যঃ উপজেলা কৃষি অফিস থেকে বিভিন্ন গ্রামে বা ইউনিয়নে যে সকল কৃষি উপসহকারী কর্মকর্তাগণ দায়িত্বে থাকেন তাদের মাধ্যমে অর্থাৎ কৃষি উপসহকারী কর্মকর্তার মাধ্যমে রীনা বেগম তার কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রয়ােজনীয় তথ্য ও সেবা পেতে পারেন। যেহেতু তারা এবিষয়ে আমাদেরকে অনেক সহযোগিতা করেন।

৬ষ্ঠ শ্রেণির কৃষি এসাইনমেন্ট উত্তর(৬ষ্ঠ সপ্তাহ)

৩। কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে?

উত্তরঃ কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষনা করতে যে সকল প্রতিষ্ঠান ভূমিকা রাখে সেগুলাে হলাে-

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ঢাকা।
বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট, গাজীপুর
বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট, গাজীপুর
বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউট, ঢাকা
বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট, ময়মনসিংহ
বাংলাদেশ সুপারগ্রুপ (ইক্ষু) গবেষণা ইন্সটিটিউট, ইশ্বরদী,পাবনা
মৃত্তিকা সম্পদ ইন্সটিটিউট, ঢাকা
বাংলাদেশ মৎস্য গবেষণা ইন্সটিটিউট, ময়মনসিংহ
বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট, সাভার, ঢাকা
বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউট, চট্টগ্রাম
বাংলাদেশ চা গবেষণা ইন্সটিটিউট, মৌলভীবাজার
বাংলাদেশ রেশম গবেষণা প্রশিক্ষণ ও ইন্সটিটিউটর, রাজশাহী

৪। একজন অভিজ্ঞ কৃষক কীভাবে রীনা বেগমকে সহায়তা করতে পারে?

উত্তরঃ একজন অভিজ্ঞ কৃষক যেভাবে রীনা বেগমকে সহায়তা করতে পারে তা নিচে আলােচনা করা হলােঃ

একজন অভিজ্ঞ কৃষক বলতে আমরা বুঝি যিনি দীর্ঘকাল ধরে কৃষি কাজের সাথে যুক্ত রয়েছেন। এবং ফলস উৎপাদনে প্রতিটি ক্ষেত্রে সফলতা অর্জন করেছেন। একজন অভিজ্ঞ কৃষক দীর্ঘকাল ধরে কৃষি কাজের সাথে যুক্ত থাকার ফলে তিনি যে অভিজ্ঞতা অর্জন করেছেন তা হলাে- কোন সময়ে কোন ফসল ভালাে হয়, উন্নতমানের ফসলের বীজ, সার, কীটনাশক ও কৃষিজাত দ্রব্য সম্পর্কে তিনি যথেষ্ঠ ধারনার অধিকারী। এসকল বিষয় বা অভিজ্ঞতা কাজে লাগিয়ে তিনি কৃষিকাজ করে সফলতার মুখ দেখেছেন।

অপরদিকে রীনা বেগম যেহেতু সম্প্রতি কৃষি মেলা থেকে কৃষিজাত পণ্য, বিভিন্ন ফসলের নানা জাতের চারা ও গাছের উন্নত ফলন দেখে কৃষি কাজের প্রতি আকৃষ্ট হয়ে নিজের পৈত্রিক জমিতে কৃষি কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী হন তাই রীনা বেগমের ক্ষেতে কৃষি কাজের যথেষ্ঠ অভিজ্ঞতা হয়ে উঠেনি। তাই একজন অভিজ্ঞ কৃষক রীনা বেগমকে কৃষি কাজে সহায়তা করতে পারেনএবং এ বিষয়ে অনেক সহযোগিতা প্রদান করতে পারেন। একজন অভিজ্ঞ কৃষকের মাধ্যমে রীনা বেগম জানতে পারেন কোন সময়ে কোন ধরনের ফসল ভালাে জন্মে, সেই ফসলের রােগ বালাই থেকে কিভাবে ফসলকে রােগমুক্ত রাখা যায়, পােকা মাকড়ের আক্রমন থেকে কিভাবে ফসল ভালাে রাখা যায় এবং ফসলের উন্নত জাত, বীজ, সার সম্পর্কে একজন অভিজ্ঞ কৃষকের নিকট থেকে প্রাপ্ত ধারনার মাধ্যমে রীনা বেগম সহায়তা লাভ করতে পারেন।

৫) একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে তুমি কীভাবে আলাদা করবে?

উত্তরঃ একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে আমি কীভাবে আলাদা করবে তার উপায় নিচে আলােচনা করা হলেঃ একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী এক নয় কেননা একজন কৃষক কেবল কৃষিকাজ করেন। তার ফসলের জন্য কোন উপাদান কি পরিমাণে লাগবে কিংবা সঠিক সময়ে ফসলের সঠিক যত্ন কিভাবে নিবেন ইত্যাদি সম্পর্কে ভালাে ধারণা রাখতে পারেন। ফসলের বিভিন্ন প্রকার সমস্যা সমাধানের জন্য কারাে নিকট তাকে যেতে হয়।

পক্ষান্তরে, কৃষি গবেষণা প্রতিষ্ঠানে যিতি গবেষণা করে নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার করেন তিনি কৃষি বিজ্ঞানী। তিনি একটি ফসলের জীবনচক্র সুন্দভাবে ব্যাখ্যা করতে পারেন এবং তার নিকট কৃষি বিষয়ক নানা প্রকার তথ্য পুঞ্জিভূত থাকে। তারা নতুন ফসল ও প্রাণির উন্নতকাত উৎপাদন ও সংরক্ষণ পদ্ধতি উদ্ভাবন করে দেশের কল্যাণ সাধনে যতেষ্ট অবদান রাখেন।

উপরােক্তভাবে আমি একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে আলাদা করতে পারবাে।

বাংলার সকল সরকারি-বেসরকারি চাকরির খবর ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ

শিক্ষার্থীদের প্রতি নির্দেশাবলীঃ

১. নির্ধারিত কাজ সঠিকভাকে সম্পদনের মাধ্যমে পরবর্তী শ্রেণির পাঠ গ্রহণের ক্ষেত্রে এটি সুবিধা প্রদান করবে। তাই এসব এসাইনমেন্ট মনযোগ সহকারে সম্পন্ন করতে হবে।

২. এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ তৈরি করতে এনসিটিবি প্রণীত ও প্রকাশিত ২০১১ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক ব্যবহার করলেই চলবে।

৩. মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীর নিজস্বতা, স্বকীয়তা ও সৃজনশীলতা যাচাই করা হবে। তাই নোট বই, গাইড বা অন্যের লেখা দেখে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ জমা দিলে তা বাতিল হয়ে যাবে এবং পুনরায় সেই এসাইনমেন্ট জমা দিতে হবে।

৬.এ্যাসাইনমেন্টের সকল কাজ নিজের হাতে লিখতে হবে। এতে হাতের লেখার যেমন অনুশীলন হবে তেমনি বিষয়টি বুঝতেও সুবিধা হবে।

৫. এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ লেখার ক্ষেত্রে যে কোন কাগজ ব্যবহার করলেই চলবে। এ্যাসাইনমেন্টের ১ম পৃষ্ঠায় শিক্ষার্থীর নাম, শ্রেণি, আইডি, বিষয় ও এ্যাসাইনমেন্ট নির্ধারিত কাজের শিরোনাম স্পষ্টভাবে লিখতে হবে।

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট গার্হস্থ্য বিজ্ঞান

গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

১। শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য লিখ।

তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে? যুক্তি দিয়ে বােঝাও।

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ গার্হস্থ্য বিজ্ঞান

উত্তরঃ

শিশুর বিকাশের নমুনায় কতগুলো ধাপ বা পর্যায় আছে:- জন্মমুহূর্ত হতে পরিণতি লাভ পর্যন্ত সময়কে বয়স ও বৈশিষ্ট্যের ভিত্তিতে কতগুলো ধাপে বিভক্ত করা হয়েছে।

প্রত্যেক ধাপের যেমন নিজস্ব বিশেষ কিছু বৈশিষ্ট্য রয়েছে তেমনি বিভিন্ন ধাপের বিকাশমূলক কাজও ভিন্ন রকম। মনোবিজ্ঞানীগণ বিভিন্ন বয়সের বৈশিষ্ট্য ও বিকাশমূলক পরিবর্তনের ধারা অনুযায়ী জন্মমুহূর্ত থেকে বয়ঃসন্ধিক্ষণ পর্যন্ত এবং মৃত্যু পর্যন্ত বয়সকে কতগুলো ভাগে বিভক্ত করেছেন- নীচে সেগুলি উল্লেখ করা হলঃ

শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য উল্লেখ করা হলঃ

শিশুকালের নাম বয়স সীমাবৈশিষ্ট্য
নবজাতককাল ভূমিষ্ঠ হওয়ার পর থেকে ২ সপ্তাহ বা ১৪ দিন১. প্রতিদিন ১৮ থেকে ২০ ঘন্টা ঘুমায়।
২. দুই থেকে তিন ঘণ্টা পরপর ঘুম থেকে জেগে উঠে।
৩. ঠোঁটের কাছে কিছু রাখলে চুষে খেতে চায়।
৪. হঠাৎ কোন শব্দ হলে শিশুরা চমকে উঠে।
৫. মলমূত্র ত্যাগের পর আবার খায় এবং ঘুমায়।
অতি শৈশবকাল ২ সপ্তাহ থেকে ২ বছর১.শিশুর বিকাশ দ্রুত হয়।
২.শিশুরা হাঁটতে পারে।
৩.শিশু কথা বলতে শিখে।
৪.শিশুর ওজন দ্রুত বৃদ্ধি পায়।
৫.শিশু খেলাধুলা করে।
প্রারম্ভিক শৈশব২ বছর থেকে ৬ বছর১.শিশুরা বেশী বেশি প্রশ্ন করে।
২.শিশু স্কুলে যাওয়ার প্রস্তুতি নেয়।
৩. শিশু অনেক বেশি শিখতে আগ্রহ প্রকাশ করে।
৪.শিশু প্রচুর পরিমাণে কথা বলে।
মধ্য শৈশব ৬ বছর থেকে ১০ বছর১.শিশুর শারীরিক বিকাশ ধীর গতিতে চলে।
২.সকল শিশু স্কুলে যায়।
৩.শিশুদের মধ্যে প্রয়োজনীয় দক্ষতা তৈরি হয়।
৪.নিজের কাজ নিজে করতে চায়।
৫.বন্ধুসভাব বৃদ্ধি পায়।

সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে। কারন বিভিন্ন বয়সের শিশুর সাথে শিশুর মধ্যে চারিত্রিক বৈশিষ্ট্য পার্থক্য থাকলেও সকলেই শিশু।যেকোন বয়সের শিশু হোক না কেন তাদের সাথে আমি যদি ভাল আচরণ করে তাহলে তারা ছোট হোক বা বড় হোক সকলের সাথে ভালো আচরণ করবে।কিন্তু আমরা যদি কম বয়সী শিশুদের সাথে খুব ভালো ব্যবহার করি কিন্তু বেশি বয়সের শিশুদের তেমন আচারণ না করি, আর বড় শিশুরা ভুল করলে তা শুধরে না দিয়ে শাসন করি।তাহলে তাদের মন মানসিকতা ভেঙে যাবে, যার ফলে তাদের নানা রকমের বিপদের বা খারাপ কাজে জরিয়ে পরবে ।

তাই আমাদের সকলের উচিত সকল শিশুদের সাথে ভালো আচরণ প্রদশণ করা।আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ তাহলে সব শিশুরা একদিন দেশের নাম সারা বিশ্বে উজ্জ্বল করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here