৭ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ 2021

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ ২০২১

৭ম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ ২০২১ প্রকাশ হয়েছে। সেই ধারাবাহিকতায় আমরা সকল শ্রেনীর এসাইনমেন্ট এর প্রশ্ন- উত্তর আপনাদের সামনে তুলে ধরছি।

আপনারা জানেন গত ২৪ মে ২০২১ তারিখে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এ একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উক্ত প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ করা হয় যে, ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত স্থগিত এসাইনমেন্ট পুনরায় নেওয়ার জন্য প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়।

অতপর শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট ব্যবহার করে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার পরিকল্পনা গ্রহন করেছে। COVID-19 এর কারণে সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে এ সিদ্ধান্ত গ্রহন করা হয়। তারই ধারাবাহিকতায় আমরা ৬ষ্ঠ সপ্তাহের ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত এ্যাসাইনমেণ্ট এর (পিডিএফ) প্রশ্ন এবং উত্তর ২০২১ আপনাদের সামনে তুলে ধরছি।

৭ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট ২০২১

ষষ্ঠ থেকে নবম শ্রেণীর নির্ধারিত কাজঃ

সপ্তাহ শুরুর প্রথম দুইদিন পূর্বে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাওশি) এর অফিসিয়াল ওয়েবসাইটে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজগুল নোটিশ আকারে দেওয়া হবে । সপ্তাহ শেষে শিক্ষার্থীরা তাদের এ্যাসাইনমেন্ট এর কাজ শেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিয়ে সরাসরি অনলাইনে নতুন এ্যাসাইনমেন্ট গ্রহণ করবে। নির্ধারিত কাজের আওতায় বিভিন্ন অধ্যায়ের ব্যাখ্যামূলক প্রশ্ন, নিবন্ধ, রচনা,সাহিত্য পর্যালােচনা, কেইস স্টাডি, সারসংক্ষেপ, সারাংশ লিখন, মডেল, চার্ট, পোষ্টার তৈরি, অংকন, প্রতিবেদন প্রণয়ন ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে।

পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট প্রশ্ন-উত্তর

নির্ধারিত কাজ -২

দ্বিতীয় অধ্যায় :
কৃষি প্রযুক্তি

পাঠ- ১: পানি সেচের প্রয়ােজনীয়তা ও কার্যকারিতা বৃদ্ধি | পাঠ-২: সেচ পদ্ধতি | পাঠ- ৩: পানি নিষ্কাশনের ধারণা ও উদ্দেশ্য | পাঠ- ৪: মাছের পুকুরের পানি শােধন

সখীপুর গ্রামের সবুজ বাড়ির উত্তর পাশের ঢালু জমিতে সবজি চাষ করেছেন। দক্ষিণ পাশের জমিতে একটি পেঁপে বাগান করেছেন। এছাড়া তিনি বাড়ির সামনে একটি বীজতলা
তৈরি করেছেন। উপরােক্ত তথ্যের আলােকে নিচের প্রশ্নগুলাের উত্তর দদাও।

৭ম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট প্রশ্ন-উত্তর

১। বি.আই.পি, সি.আই.পি,কে.আই.পি, এম.আই.পিওজি.কে প্রজেক্ট-এর পূর্ণরূপ লিখ।

২। সবুজ ঢালু জমিতে, ফুলবাগানে ও বীজতলায় কোন কোন পদ্ধতিতে পানি সেচ দিবে?

৩। তােমার লেখা পদ্ধতিগুলাের কমপক্ষে একটি করে সুবিধা লিখ।

৪। পানির অপচয় রোধে কোন সেচ পদ্ধতিটি অধিক কার্যকর- তোমার মতামত দাও

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট উত্তর

১ নং প্রশ্নের উত্তর-

বি.আই.পি- বরিশাল সেচ প্রকল্প।

সি.আই.পি- চাঁদপুর সেচ প্রকল্প।

কে.আই.পি- কর্ণফুলী সেচ প্রকল্প।

এম.আই.পি- মুহুরী সেচ প্রকল্প।

জি.কে.প্রজেক্ট- গঙ্গা-কপােতাক্ষ সেচ প্রকল্প।

২ নং প্রশ্নের উত্তর-

সবুজ ঢালু জমিতে প্লাবন সেচ পদ্ধতিতে পানি সেচ দিবাে। এ পদ্ধতিতে সমতল জমিতে খাল, বিল বা পুকুর হতে আসা পানি দিয়ে প্রধান নালার সাহায্যে সেচ দেওয়া হয়। সেচের পানি যাতে আশেপাশের জমিতে যেতে না পারে সেজন্য জমির চারদিকে আইল বাঁধতে হয়।

ফল বাগানে বৃত্তাকার সেচ দিবাে। এই সেচ পদ্ধতিতে সমস্ত জমিতে সেচ না দিয়ে শুধু যে স্থানে গাছ রয়েছে সেখানেই পানি সরবরাহ করা হয়। সাধারণত বহুবর্ষজীবী ফল গাছের গােড়ায় এই পদ্ধতিতে সেচ দেওয়া । হয়। ফল বাগান এর মাঝ বরাবর একটি প্রধান নালা কাটা হয়। অতঃপর প্রতি গাছের গােড়ায় বৃত্তাকার নালা কাটা হয় এবং প্রধান নালার সাথে সংযােগ দেয়া হয়।
বীজতলায় ফোয়ারা সেচ দিবাে। ফসলের জমিতে বৃষ্টির মতাে পানি সেচ দেওয়াকে ফোয়ারা সেচ বলে। শাকসবজির খেতে এই পদ্ধতিতে সেচ দেওয়া হয়। আমাদের দেশে বীজতলায় কিংবা চারা গাছে ঝাঁঝরি দিয়ে যে সেচ দেওয়া হয় তাও ফোয়ারা সেচ।

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট

৩ নং প্রশ্নের উত্তর-

প্লাবন সেচের সুবিধা হলােঃ

১) রােপা ফসল বা শস্য ছিটিয়ে বােনা জমিতে প্লাবন সেচ কার্যকর হয়।

২) শ্রম ও সময় উভয়ই কম লাগে।

৩) জমির মধ্যে নালার দরকার হয় না।

বৃত্তাকার সেচের সুবিধা হলােঃ

১) পানির অপচয় হয় না।

২) পানি নিয়ন্ত্রণ সহজ হয়।

ফোয়ারা সেচের সুবিধা হলােঃ

১) বীজতলায় পানি পৌঁছায়।

২) সবজির পাতায়, কান্ডে আলাদাভাবে পানি পৌঁছায়।

ফোয়ারা সেচের সুবিধা হলােঃ

১) বীজতলায় পানি পৌঁছায়। |

২) সবজির পাতায়, কান্ডে আলাদাভাবে পানি পৌঁছায়।

৭ম শ্রেণির কৃষি শিক্ষা উত্তর ২০২১

৪ নং প্রশ্নের উত্তর-

পানির অপচয় রােধে ‘বৃত্তাকার সেচ পদ্ধতিটি অধিক কার্যকর। এই সেচ পদ্ধতিতে সমস্ত জমিতে সেচ না দিয়ে শুধু যে স্থানে গাছ রয়েছে সেখানেই পানি সরবরাহ করা হয়। সাধারণত বহুবর্ষজীবী ফল গাছের গােড়ায় এই পদ্ধতিতে সেচ দেওয়া হয়। ফল বাগান এর মাঝ বরাবর একটি প্রধান নালা কাটা হয়। অতঃপর প্রতি গাছের গােড়ায় বৃত্তাকার নালা কাটা হয় এবং প্রধান নালার সাথে সংযােগ দেয়া হয়। এক্ষেত্রে বাগানের পুরো অংশে পানি দেওয়ার প্রয়জন হয় না। সুতরাং আমরা বলতে পারি পানির অপচয় রােধে ‘বৃত্তাকার সেচ পদ্ধতিটি অধিক কার্যকর।

৬ষ্ঠ শ্রেণির এসাইনমেন্ট উত্তর-৬ষ্ঠ সপ্তাহ ২০২১ পেতে এখানে ক্লিক করুন।

সপ্তম শ্রেণির কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ ২০২১ সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here