৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ 6th Week জেনে নিন সকল তথ্য

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১ 6th Week জেনে নিন সকল তথ্য

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১ ৬ষ্ঠ সপ্তাহ প্রকাশিত হয়েছে। সেই ধারাবাহিকতায় আমরা ৮ম শ্রেনীর এসাইনমেন্ট এর প্রশ্ন- উত্তর আপনাদের সামনে তুলে ধরছি।

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১ সমাধান এখানে দেয়া হয়েছে। ৬ষ্ঠ সপ্তাহের নির্ধারিত কাজ প্রকাশিত হয়েছে ৭ জুন ২০২১। মাধ্যমিক স্কুলের ৮ম শ্রেণীর শিক্ষার্থীগন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিতে হবে। ৮ম শ্রেণীর সকল এসাইনমেন্টের উত্তর/সমাধান আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়েছে।

আপনারা জানেন যে, গত ২৪ মে ২০২১ তারিখে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এ একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উক্ত প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ করা হয়, ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত স্থগিত এসাইনমেন্ট পুনরায় নেওয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়।

অতপর শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট ব্যবহার করে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার পরিকল্পনা গ্রহন করেছে। COVID-19 এর কারণে সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে এ সিদ্ধান্ত গ্রহন করা হয়। তারই ধারাবাহিকতায় আমরা ৬ষ্ঠ সপ্তাহের ৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এ্যাসাইনমেণ্ট এর (পিডিএফ) প্রশ্ন এবং উত্তর ২০২১ আপনাদের সামনে উস্থাপন করছি।

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১ 6th Week

পল্লব যখন মামার বাড়িতে গিয়েছিল তখন কাজিনদের সাথে অনেক সুন্দর সময় কাটায় পল্লবের মামা কাজিনদের সহযােগিতায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করেছেন। সেখান থেকে টমেটো, বেগুন, আলু, ডাটা নিজ হাতে তুলে এনে পল্লবকে টাটকা সবজির সাথে পরিচয় করিয়ে | দিলেন। কিন্তু পল্লবের নজরে এলাে সবজি বাগানের কোন কোন গাছের পাতায় বাদামী ও কালাে দাগ ফুটে উঠেছে, একটা | বেগুন গাছ ঢলে পড়ে আছে এবং আলু গাছের পাতায় ঝলসানাে অবস্থা সৃষ্টি হয়েছে। পল্লব উক্ত সমস্যাগুলাে নিচের প্রশ্নের উত্তরের মাধ্যমে কীভাবে সমাধান করতে পারে-

বিষয়ের নামঅষ্টম শ্রেণির ৬ষ্ঠ সপ্তাহের প্রশ্ন/ উত্তর 6th Week ২০২১
ইংরেজি Class Eight English Assignment Solution 6th Week
কৃষি শিক্ষা Class 8 Agriculture Assignment Solution – 6th Week
গার্হস্থ্য বিজ্ঞানClass 8 English Home economics Solution – 6th Week

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১ ৬ষ্ঠ সপ্তাহ

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ -২

দ্বিতীয় অধ্যায় : কৃষি প্রযুক্তি

পল্লব যখন মামার বাড়িতে গিয়েছিল তখন কাজিনদের সাথে অনেক সুন্দর সময় কাটায় পল্লবের মামা কাজিনদের সহযােগিতায় বাড়ির আঙ্গিনায় সবজি চাষ করেছেন। সেখান থেকে টমেটো, বেগুন,আলু, ডাটা নিজ হাতে তুলে এনে পল্লবকে টাটকা সবজির সাথে পরিচয় করিয়ে দিলেন। কিন্তু পল্লবের নজরে এলাে সবজি বাগানের কোন কোন গাছের পাতায় বাদামী ও কালাে দাগ ফুটে উঠেছে, একটা বেগুন গাছ ঢলে পড়ে আছে এবং আলু গাছের পাতায় ঝলসানাে অবস্থা সৃষ্টি হয়েছে। পল্লব উক্ত সমস্যাগুলাে নিচের প্রশ্নের উত্তরের মাধ্যমে কীভাবে সমাধান করতে পারে-

পাঠ-১: ধান চাষে গুটি ইউরিয়ার ব্যবহার |
পাঠ- ২: গরু মােটাতাজাকরণ |
পাঠ- ৩: ফসলের রােগ ও তার প্রতিকার |
পাঠ- ৪: মৃত পশুপাখি ও মাছের ব্যবস্থাপনা |
পাঠ- ৫: মাঠফসলের বহুমূখীকরণ |
পাঠ-৬: মাঠফসলের বহুমুখীকরণের ব্যবহার |
পাঠ-৭: শস্য পর্যায়ের ধারণা |
পাঠ- ৮: শস্য পর্যায়ের ব্যবহার

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্ন/উত্তর ২০২১

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

১। গাছের পাতা কেন ঝলসে যায়?

২। গাছের চারা কেন ঢলে পড়ে?

৩। গাছের পাতায় বাদামী, কালাে বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয়?

৪। এ ধরণের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রােগ প্রতিরােধ করা যায়?

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট উত্তর ২০২১

উত্তর

যদি ফসলের শারীরিক কোনাে অস্বাভাবিক অবস্থা দেখা যায় তখন বুঝতে হবে ফসলের কোন না কোন রােগ হয়েছে। যেমন- ফসলের বৃদ্ধি ঠিকমতাে হচ্ছে না,দেখতে দুবর্ল ও লিকলিকে, ফুল অথবা ফল ঝরে যাচ্ছে। বিভিন্নভাবে ফসলের রােগ প্রকাশ পায়। ভিন্ন। ভিন্ন ফসলের ভিন্ন ভিন্ন রােগ হয়, ভিন্ন ভিন্ন লক্ষণও দেখা দেয়। এই সমস্যাগুলি সঠিক উত্তরের মাধ্যমে সমাধান করা সম্ভব।

১. গাছের পাতা ঝলসে যাওয়ার কারণ উল্লেখ করা হলঃ

উত্তর : জীবের চারপাশে ভাইরাস, ব্যাকটেরিয়াসহ আরো অনেক অনুজীব আছে যারা ফসলের রোগ-বালাই ছড়ায়। উদ্ভিদের ধ্বসা রোগের কারণে পাতা ঝলসে যায়। যেমন- ধান ও আলুর ধ্বসা রোগ।

২. গাছের চারা ঢলে পড়ার কারণ উল্লেখ করা হলঃ

উত্তর : অনেক সময় ফসলের কান্ড ও শিকড় রোগে আক্রান্ত হলে ফসলের শাখাগুলো মাটির দিকে ঝুলে পড়ে। এই অবস্থাকে ঢলে পড়া রোগ বলে। যেমন- বেগুনের ঢলে পড়া রোগ।

৩. গাছের পাতায় বাদামি, কালো বর্ণের দাগে গাছের কি ক্ষতি হয় উল্লেখ করা হলঃ

উত্তর : ফসলের পাতায়, কাণ্ডে বা ফলের গায়ে নানা ধরনের দাগ বা স্পট দেখা দেয়। দাগের রঙ কালো, হালকা বাদামি, গাঢ় বাদামি কিংবা দেখতে পানিতে ভেজার মতো হয়। ফসলের এসব দাগ বিভিন্ন রোগের কারণে হয়। যার ফলে ফসলের বৃদ্ধি ঠিকমতো হয় না, দেখতে দুর্বল ও লিকলিকে হয়, ফুল অথবা ফল ঝরে যায় এমনকি গাছ মরেও যায়।

৪. এ ধরনের পরিস্থিতি থেকে কীভাবে গাছের রোগ প্রতিরোধ করা যায়- উল্লেখ করা হলঃ

উত্তর : রোগাক্রান্ত হওয়ার পূর্বে ফসলের রোগের প্রতিকারের ব্যবস্থা নিতে হয়। কারণ, ফসল একবার রোগাক্রান্ত হয়ে গেলে প্রতিকার করা কঠিন। তাই রোগের প্রাদুর্ভাব দেখার আগে নিচে উল্লিখিত প্রযুক্তিগুলো ব্যবহার করা প্রয়োজনঃ

Class 8 English Assignment 2021 – 6th Week

উল্লিখিত প্রযুক্তিগুলো ব্যবহার করা একান্ত প্রয়োজনঃ

জীবাণুমুক্ত বীজ ব্যবহার করাঃ বীজের মাধ্যমে অনেক রোগ ছড়ায়। তাই কৃষককে নীরোগ বীজ সংগ্রহ করতে হবে বা বীজ শোধন করতে বলতে হবে।

বীজ শোধন করাঃ অনেক বীজ আছে নিজেরাই রোগ বহন করে। বীজ বাহিত রোগ জীবাণু নিরোগ করার জন্য বীজ শোধন একটি উত্তম প্রযুক্তি। এজন্য ছত্রাক নাশক ব্যবহার করা হয়।

পরিষ্কার পরিচ্ছন্ন ফসল আবাদ করাঃ ফসলের ক্ষেতে আগাছা থাকলে ফসল রোগাক্রান্ত হয়ে পড়ে। কারণ আগাছা অনেক রোগের উৎস। তাই আগাছা পরিষ্কার করে চাষাবাদ করতে হবে।

রোগাক্রান্ত গাছ পুড়িয়ে ফেলা বা মাটিতে পুঁতে ফেলাঃ এক গাছ রোগাক্রান্ত হলে অন্য গাছেও ছড়িয়ে পড়ে। যাতে রোগ পুরো মাঠে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য নির্দিষ্ট রোগাক্রান্ত গাছটি তুলে পুড়িয়ে ফেলতে হবে। নতুবা মাটি খুঁড়ে পুঁতে ফেলতে হবে।

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১ সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here