৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ 6th

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ প্রশ্ন উত্তর 6th Week

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ ৬ষ্ঠ সপ্তাহ প্রকাশিত হয়েছে। সেই ধারাবাহিকতায় আমরা ৮ম শ্রেনীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট এর প্রশ্ন- উত্তর আপনাদের সামনে তুলে ধরছি।

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ সমাধান আপনারা এখানে পাবেন। ৬ষ্ঠ সপ্তাহের নির্ধারিত কাজ প্রকাশিত হয়েছে ৭ জুন ২০২১। মাধ্যমিক স্কুলের ৮ম শ্রেণীর শিক্ষার্থীগন ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট জমা দিবেন। ৮ম শ্রেণীর সকল এসাইনমেন্টের উত্তর/সমাধান আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়েছে।

আমরা জানি, গত ২৪ মে ২০২১ তারিখে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এ একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। উক্ত প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ করা হয়, ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত স্থগিত এসাইনমেন্ট পুনরায় নেওয়ার জন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

অতপর শিক্ষা বোর্ড অ্যাসাইনমেন্ট ব্যবহার করে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার পরিকল্পনা গ্রহন করেছে। COVID-19 এর কারণে সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে এ সিদ্ধান্ত গ্রহন করা হয়। তারই ধারাবাহিকতায় আমরা ৬ষ্ঠ সপ্তাহের ৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এ্যাসাইনমেণ্ট এর (পিডিএফ) প্রশ্ন এবং উত্তর ২০২১ আপনাদের সামনে উস্থাপন করছি।

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

শিক্ষার্থীবৃন্দ ০১ দিনের পরিবারের একটি খাদ্য তালিকা তৈরি করে অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে নির্ধারিত সময়ে কৃষি ও ইংরেজি বিষয়ের সাথে জমা দিবে।

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ সহ বাংলার সকল সরকারি-বেসরকারি এবং এনজিও চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ আমাদের ওয়েবসাইট Top Chakri.com এ প্রকাশ করা হয়। তাই নতুন সকল চাকরির আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং Facebook পেজটিতে Like দিন।

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান Top এসাইনমেন্ট প্রশ্ন/উত্তর ২০২১

বিভিন্ন শ্রেণির খাদ্য: শস্য ও শস্য জাতীয় খাদ্য, প্রােটিন জাতীয় খাদ্য, শাকসবজি, ফল, দুধ ও দুধ, জাতীয় খাদ্য তেল, ঘি, মিষ্টি জাতীয়। এই খাদ্যগুলো কখন কোনটি কি পরিমাণে খাবে। এবং বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহনের যৌক্তিকতা ব্যাখ্যা কর।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম- অধ্যায় অষ্টমঃ

খাদ্য পরিকল্পনা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

পাঠ- ১ঃ খাদ্য পরিকল্পনা-মেনু পরিকল্পনার নীতি
পাঠ- ২ঃ ১০০০ দিনের পুষ্টি
পাঠ- ৩ঃ ৪ থেকে ৬ বছরের শিশুর খাবার
পাঠ- ৪ঃ ১১ থেকে ১৫ বছরের শিশুর খাবার
পাঠ- ৫ঃ ওজনাধিক্য শিশুর খাদ্য পরিকল্পনা
পাঠ- ৬ঃ স্বল্প ওজনের শিশুর খাদ্য পরিকল্পনা

অষ্টম শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট–উত্তর

২। তােমার বয়স তের বছর। নিচের ছক অনুযায়ী তােমার ১ দিনের খাদ্য তালিকা (পরিমানসহ) তৈরি কর এবং বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহনের যৌক্তিকতা ব্যাখ্যা কর।

উত্তরঃ পরিবারের সদস্যদের সুষম খাবার পরিবেশনের জন্য মেনু পরিকল্পনা করা উচিত । মেনু পরিকল্পনার মাধ্যমে পুষ্টি সম্মিলিত আকর্ষণীয় খাবার পরিবেশন করা যায় । খাদ্য পরিকল্পনায় পুষ্টির বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয় । কারণ পুষ্টির অভাবে শারীরিক বর্ধন এবং মেধা বিকাশ ব্যাহত হয়। খাদ্যখাতে খরচের বিষয় বিবেচনা করে মেনু পরিকল্পনা করতে হয়। খাবার যাতে একঘেয়ে না হয়ে যায় সেজন্য বিভিন্ন ধরণের খাদ্যের সমাহার ঘটাতে হবে। আমার বয়স হচ্ছে তের বছর। আমি একজন কিশাের/কিশােরী । নিচে আমার ১ দিনের খাদ্য তালিকা পরিমাণসহ উপস্থাপন করা হলােঃ

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১

১ দিনের খাদ্য তালিকা নিচে তৈরী করা হলঃ

বিভিন্ন শ্রেণির খাদ্য তালিকাসকালের খাবারদুপুরের খাবারবিকালের খাবাররাতের খাবার
১. শস্য ও শস্য জাতীয় খাদ্য ১ বাটি ভাত /২টি রুটি২ বাটি ভাত ১ কাপ মুড়ি/চিড়া১ বাটি ভাত/২টি রুটি
২. প্রােটিন জাতীয় খাদ্য – ১ টি ডিম / ১ কাপ ডাল১ কাপ ডাল ১/৩ কাপ বাদাম১ কাপ ডাল
৩। শাকসবজি১ বাটি সালাদ / ১ বাটি সবজি।১ বাটি শাক / ১ বাটি সবজি১ টা আলু১ বাটি শাক / ১ বাটি সবজি
৪। ফল ১ টি কলা২ বাটি ভাত ১ কাপ মুড়ি১ টি পেয়ারা / ১ টি পেঁপে২টি রুটি/১ কাপ ডাল
৫। দুধ ও দুধ জাতীয় খাদ্য: ১ কাপ দুধ১ কাপ মুড়ি/চিড়া১ টা আলু১ কাপ দুধ/১ কাপ দধি
৬। তেল, ঘি : ২ চামুচ তেল২ চামুচ তেল১ চামুচ ঘি২ চামুচ তেল
৭. মিষ্টি জাতীয় খাবার ১ টি ডিম / ১ কাপ ডাল২ বাটি ভাত১ টি মিষ্টি /১ গ্লাস শরবত১ কাপ ডাল

৮ম শ্রেণীর গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১–6th Week

আমাদের দৈনিক কাজকর্ম, চিন্তা ভাবনা ও শারীরিক পরিশ্রমের জন্য দেহের শক্তি ক্ষয় হয়, সুসম খাদ্য আমাদের সেই ক্ষতি পূরণ করে। তাই দেহের পুষ্টির জন্য খাদ্য একান্ত প্রয়ােজন। পুষ্টির অভাবে শারীরিক বর্ধন এবং মেধার বিকাশ ব্যাহত হতে পারে।

খাদ্যদ্রব্য মানুষের জীবনের ভিত্তি ও প্রধান অবলম্বন । ভালাে খাদ্য গ্রহন করলে স্বাস্থ্য ভাল থাকে, যা কর্মসামর্থ্য ও দীর্ঘ আয়ু লাভের উপায়। কিন্তু ভালাে ভালাে খাদ্য খেলেও দেখা যায় শরীরে অনেক ক্ষেত্রে আশানুরূপ ফল পাওয়া যায় না ।

এজন্য খাদ্য সুষম (Well. Balanced) হওয়া প্রয়ােজন । শারীরিক ক্ষমতা ও দক্ষতা বজায় রাখার জন্য প্রতিদিন খাদ্য তালিকায় ছয়টি মৌলিক পুষ্টি উপাদানের উপস্থিতি সঠিক থাকা প্রয়জন।

তাই প্রতিদিনের খাদ্য তালিকায় প্রয়ােজনীয় পুষ্টি উপাদান পেতে হলে মৌলিক খাদ্য গােষ্টির প্রতিটি গ্রুপ থেকে বিভিন্ন ধরনের খাদ্য প্রতিদিনই নির্বাচন করে গ্রহন করতে হবে। প্রতিদিনই উদ্ভিজ্জ এবং প্রাণীজ উভয় উৎস থেকেই প্রােটিন গ্রহণ করতে হবে।

দিনে অন্তত একবার প্রাণীজ প্রােটিন গ্রহণ করতে হবে। কারন খাদ্যের সঠিক রং ও আকৃতি, ভালাে রান্না এবং বিভিন্ন ধরনের খাবার মুখে রুচি আনতে এবং খাদ্য গ্রহণে আকৃষ্ট করে। তাছাড়াও খাবার যাতে একঘেয়ে না হয় সেজন্য বিভিন্ন ধরণের খাদ্যের সমাহার এবং আমাদের বিভিন্ন শ্রেণীর খাদ্য পরিমানমত গ্রহণ করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here